তুমি
- আজিজুল ইসলাম - জীবনের কথা ০২-০৫-২০২৪

তুমি কি প্রতীমা, নাকি ছবি
তুমি কি কবি নাকি রবি,
তুমি তো আলো, তাই কি আমি কালো
তুমি কি ফুল নাকি আমি ভুল,
তুমি কি রাত নাকি প্রভাত,
তুমি কি প্রজাপতি নাকি সরস্বতী
তুমি কি রঙ, নাকি সবই ঢং
তুমি কি মানুষ নাকি রঙ্গিন ফানুস
তুমি কি ভাষা নাকি মনের আশা
তুমি কি হংসী, নাকি আমার বংশী
তুমি কি কথা, নাকি বুকের ব্যথা
তুমি কি জল নাকি এগিয়ে চলার বল
তুমি কি রানী নাকি মনের বাণী
তুমি কি মোহনা নাকি শুধুই বাসনা,
তুমি কি চাঁদ, নাকি ভালোবাসার রাত
তুমি নাকি মায়া, চারপাশে তোমারি ছায়া
তুমি স্বপন, এই বুকের কাপন
তুমি বৃষ্টি, আমি পাতা,
ভিজবো বলে নেই নি ছাতা
তুমি তো পিঠা, খেতে ভারি মিঠা
তুমি তো মিষ্টি, কি দারূন দৃষ্টি
তুমি তো বৃষ্টি, কি অপরূপ সৃষ্টি
তুমি তো তারা, আমি তোমাতে হারা
তুমি কি উষ্ণ নাকি শীত
শুনিয়েছিলে ভালোবাসার গীত
তুমি চুম্বক নাকি চুম্বন
করিও একটু আলিঙ্গন
তুমি সত্য, ভালোবাসি নিত্য
তুমি নৃত্য, আমি ভালোবাসার ভৃত্য
তুমি কি বর্ষা, নাকি তুমি ফর্সা
তুমি কি ভালোবাসা, নাকি তুমি আশা
তুমি ফাগুন, তোমার অঙ্গে এত কেন আগুন,
তুমি তো কবিতা, এঁকেছি তোমার ছবিটা
তুমি তো জোনাকি, মিটিমিটি জ্বলো কি
তুমি তো চশমা, দেখেছি তোমার কারিশমা
তুমি তো মহাকাশ, পাড়ি দিয়েছি তোমার আকাশ,
তুমি তো বাতাস, ফুরিয়ে গেলে হয়ে যাব হতাশ
তুমি তো দোলনা, নাকি আমার খেলনা
তুমি তো গোলাপ, ইচ্ছে করে প্রতিটি ক্ষণ করি আলাপ
তুমি তো ফুল, আমি তোমার সুবাসে ব্যাকুল
তুমি তো আতর, তোমার গন্ধে কাতর
তুমি তো গন্ধ, তোমার প্রেমে হয়েছি অন্ধ।
তুমি তো সুন্দর, বয়ে চলেছো কত যে বন্দর
তুমি তো সিন্দুর, বুকের ভিতরের ইন্দুর
কেটে চলেছো সাজানো সিন্ধু
তুমি তো আনন্দ, তোমায় ছোয়ায় পেয়েছি ছন্দ,
তুমি তো সদ্য ফোটা কলি, আমি তাই তো বলি।
তুমি তো সাগর, তুমি তো নারি
কিভাবে তোমার বুকে দিব পাড়ি
তুমি তো বালিশ, আমায় করিও না নালিশ
তুমি কাথা, সেথায় জড়িয়ে রাখবো মাথা
তুমি তো খাতা, আমি সেথায় লিখি কথা
তুমি তো বই, আমি সে কথাই কই
তুমি তো দিন, আমার চোখের নিন
তুমি তো গল্প, আমার রাতের কল্প
তুমি তো সুখ, আমার ভরে যায় বুক
তুমি কি দেবী নাকি ভালোবাসার ছবি
তুমি হলে সবি
তোমার প্রেমে হয়েছি কবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।